শুক্রবার, ১৬ অক্টোবর, ২০১৫

”মানুষ তুমি পরিচিত পরিবর্তনে
মানুষ তোমার সৃষ্টি স্রেষ্ট্রত্বে”।
আমি মানুষকে দেখি ভাবতে ভাবাতে বিভিন্ন ভঙ্গিতে। কিন্তু ভাবুন আর যাই করুন আন্যের ভাবনাকে নষ্ট করবেন না । আপনি হতে পারেন নামি ব্যক্তি, হতে পারেন মহান নাম ধারী কোন ব্যক্তি । আপনার সার্থে আন্য কারো ক্ষতি করবেন না। আরে আপনি তো জানেন আপনি কিছুদিন বাচবেন তার পরেও কেন এই চিন্তা ভাবনা? আপনিও তো হতে পারেন কোন মহা গুণি জ্ঞানী। হতে পারেন আরোব উপন্যাসের সিনবাদ ,হতে পারেন হাতেম তায়ী । তবে কেন আপনার এই বিরম্বনা। আমরা সবাই হতে পারি সাহায্যকারি । সুধু যে ধন দৌলত দিয়েই সাহায্য করা যায় ,আমি সেই সাহায্যের কথা বলছি না । আমি বলছি আপনাদের সেই সাহায্যের কথা, যার কারনে আপনাকে মনে করবে বিপদে দু‘সময়ে । সেটাই সার্থকতা যখন কেউ আপনাকে বিপদের দার পান্তে মনে করবে। কোন ব্যক্তি বিপদে পরলে কেবল তার কাছে স্রেষ্ট দয়াবানের কথাই মনে হয়, আথবা কাছের কোন আপন কিছু মনে করে। ”আমি তখনি সার্থক হবো, কারো সুখে সরনে না এসে দুঃখের সরনি হবো”। আমি কারো সুখের পায়রা হতে চাই না ,যে কিনা গন্ধ করে যায়গা তার বৃষ্টা দিয়ে । আমি হতে চাই সেই কাক যে কিনা অন্যের করা নোংরা পরিস্কার করে সযত্নে। তাই বলি কি আমরা সবাই তাই করি যা অন্যের জন্য ক্ষতি নয়। আমরা কিন্তু পারি দেশের সম্মান বাচাতে ,আমরা কিন্তু পারি সমাজ কে রক্ষা করতে । আমি সেই শিক্ষার দাম দেয় না, যেই শিক্ষা আমাকে আটকে রাখে গোড়ায় মাটির মতো । আমি তাকেই সম্মান করি যে পানি কণা গাছের মাথাতে উঠে খাদ্যতৈরী করে। অবশেষে সূর্যের সাথে না পেরে বিলিন হয় শূন্যে। ভাবুন একটু আপনি মানুষ কিনা । যদি হন তা আপনার ভিতোরের মনুষ্যত্বে । সেটা কেমন আচরন করছে মানুষ সুলভ না কোন জীব জানোয়ারের মতো । আপনি আজ মনুষ কারন আপনার ভিতরেই আছে সেই প্রগাড়তা আপনার ভিতরেই আছে সাহসিকতা।
আপনার আমার উচিত সেই মানুষ হওয়া, যাকে রাস্থাই দেখে সম্মান করবে, যাকে আদর্শ হিসাবে নিবে। আমি চাই না এমন কোন সম্মান যা মানুষ সামনে দেখাবে কিন্তু গোপনে গালি দিবে। নাম মাত্র সম্মান আর্জন করতে যাবেন না। সম্মান মাত্রই সম্মানিত যদি সেটা স্রদ্ধা পাবার যোগ্য হয়।
আপনি আর যায় করুন দেশের সবার জন্য না পারলে দশের জন্য করুন । কাউকে ভালোবাসতে না পরলেও ঘৃনা করবেন না। কারো উপকার না করতে পারলে ক্ষতি করবেন না। মানুষের সেই প্রত্যই হওয়া উচিত একে অন্যের পাসে থাকবো ততো দিন মোর জীবনে বাচবো যতো দিন । এটাই হোক মানব সাধনা;

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন